বেস সাহিত্য উৎসব_ ২৯, ৩০, ৩১ জানুয়ারি ২০২১

 

সাহিত্যচর্চা এবং নান্দনিকতার সমাদর ও পৃষ্ঠপোষকতার ধারা সকল যুগে সকল কালে লক্ষ্যনীয়। সামন্ততান্ত্রিক শাসনযুগে শাসক এবং অভিজাতগণ সৃজনশীল প্রচেষ্টাকে সর্বদা পুরস্কৃত করেছেন। সৃজনশীল মণনকে সম্বর্ধনা জানাতে তাঁরা বিভিন্ন উপাধিও প্রদান করেছেন। পরবর্তীকালে গণতান্ত্রিক সমাজ ব্যবস্থাতেও সৃজনশীলতাকে সম্মাননা দেওয়ার বিভিন্ন উদ্যোগ ও প্রচেষ্টা বিশেষভাবে লক্ষ্য করা যায়।*
*সাম্প্রতিক কালে সাহিত্য উৎসবের মাধ্যমে সাহিত্যচর্চা ও সৃজনশীলতার সমাদর এবং সম্মাননার পদ্ধতি বেশ জনপ্রিয়। সাহিত্যানুরাগী মণনকে সম্বর্ধনা জানাতে বর্তমান প্রেক্ষাপটে সাহিত্য উৎসব অন্যতম জনপ্রিয় মাধ্যম হিসাবে পরিগণিত। তবে, অধিকাংশ সাহিত্য উৎসব বহুবিধ এবং প্রান্তিক সাহিত্যচর্চাকে গুরুত্ব দেওয়ার উদ্দেশ্য নিয়ে শুরু হলেও অনেক ক্ষেত্রেই তা একমুখীন হয়ে ওঠে এবং মূল স্রোতের দিকেই এগিয়ে যায়। ফলত, প্রান্তিক সাহিত্যচর্চার উদ্দেশ্য কিছুটা হলেও অপরিপূর্ণ থেকে যায়। প্রান্তিক সাহিত্য সমাদরের জন্য উল্লেখযোগ্য উদ্যোগ সেভাবে দেখা যায় না।
এর গুরুত্বকে অনুধাবন করে প্রান্তিক ও উপেক্ষিত সাহিত্যচর্চার পরিসরকে সমৃদ্ধ করার উদ্দেশ্যে বেঙ্গলি একাডেমিয়া ফর সোশ্যাল এমপাওয়ারমেন্ট সাহিত্য উৎসবের আয়োজন করেছে।* *আপনারা জানেন বেস একটি সাংগঠনিক প্রতিষ্ঠান যা বাংলার অনগ্রসর সম্প্রদায়ের উন্নতিকল্পে কাজ করছে।* *প্রতি বছর জানুয়ারি মাসের শেষ সপ্তাহে এই উৎসব উদযাপিত হবে। বর্তমান অতিমারীর পরিস্থিতিতে ২০২১ সালের প্রারম্ভিক বেস সাহিত্য উৎসব অনলাইন মাধ্যমে উদযাপিত হবে।* *তবে, পরবর্তী বছর থেকে বেস সাহিত্য উৎসব স্বাভাবিক ভাবেই সকলের উপস্থিতিতে সম্পন্ন হবে এবং পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হবে।
সাহিত্যচর্চার এই সাধু উদ্দেশ্যে বেস সাহিত্য উৎসব আমন্ত্রণ জানায় বাংলা এবং ভারতের বিভিন্ন প্রান্তের বহুবিধ প্রান্তিক এবং উপেক্ষিত সাহিত্যকে ।* *বেস এই উৎসবে বাংলা তথা ভারতের কবি, সাহিত্যিক, চিত্রকার, অনুবাদক, ফটোগ্রাফার, চলচ্চিত্র নির্মাতা, সাংবাদিক, বুদ্ধজীবী সকলকে আমন্ত্রণ জানায়।
বেস সাহিত্য উৎসবে সকলের উপস্থিতি এবং সহযোগিতা একান্ত কাম্য।
আরো জানতে *যোগাযোগ করুন:
ইমেইল-   office@basebengal.in*
ওয়েবসাইট – https://basebengal.in/*
যোগাযোগ: 89261 73531/8777792807