বাঙ্গালি মুসলিম দের শিক্ষার সমস্যা

বাঙ্গালি মুসলিম দের একটি বড় সমস্যা হচ্ছে এই সমাজের মধ্যে থেকে যারা সাফল্যর চুড়ায় উঠতে পারে তাদেরকেই শুধু এরা দেখতে পায়, তাদের সাফল্যে আনন্দে উচ্ছসিত হয়, তাদের সাফল্যর পিছনে এই উচ্ছসিত হওয়া মানুষদের কোন অবদান না থাকা সত্ত্বেও।

আজ থেকে চল্লিশ বছর আগে এই সাফল্যর চুড়ায় ওঠার ঘটনা অসম্ভব ছিল, আজ সেই অসম্ভব সম্ভব হচ্ছে অতএব আনন্দটা স্বাভাবিক কিন্তু যে বিশাল অংশ পিছিয়ে রইল তাদের প্রতি আমাদের দায়িত্ব ও যেন না ভুলে যাই আনন্দের আতিশয্যে।

বাঙ্গালি মুসলিম সমাজ শুধুমাত্র এই সাফল্যর চুড়ায় পৌছানো কয়েকজন মানুষ নিয়েই গঠিত নয়, বরং তাদের নিয়ে গঠিত যারা মধ্যম মানের, যারা পিছিয়ে আছে। এই পিছিয়ে থাকা মানুষদের সাহায্য করাটাও তুলনায় অনেক সহজ,কারণ তাদের উচ্চাকাঙ্খা কম, চাহিদা কম।

যে ছেলেরা নিজেদের উচ্চশিক্ষার পথ, জীবনে প্রতিষ্ঠিত হওয়ার পথ নিজেরাই করে নিতে পেরেছে তাদের সাহায্য করা কঠিন, কিন্ত আমাদের চারপাশে যারা পিছিয়ে আছে তাদের সাহায্য করা সহজ। অন্তত প্রতিদিন অল্প সময় ব্যয় করে যদি তাদের পড়াশোনা একটু দেখিয়ে দেওয়া যায়, তাহলে অবস্থার কিছুটা পরিবর্তন নিশ্চিত হতে পারে।

বিগত চল্লিশ বছরে সরকার শিক্ষায় উন্নতির জন্য অনেক কিছুই করতে পেরেছে, প্রতিটি শিশুকে শিক্ষাদানের পরিকাঠামো গড়তে পেরেছে, কিন্ত আমাদের শিশুরা লাভবান হচ্ছেনা, স্কুলের, কলেজের পরীক্ষায় পাশ করতে পারছে, কিন্ত প্রতিযোগিতায় পেরে উঠছেনা। এই জায়গায় সরকারের দিকে তাকিয়ে বসে থাকলে চলবেনা, শিক্ষার মান উন্নয়নে আমাদেরই প্রচেষ্টা করতে হবে।

This is written by Kazi Saheb and opinion is his personal.